মেনু নির্বাচন করুন
পাতা

জেলা পরিষদ

 

কার্যাবলী

§        ব্রিটিশ আমলে ১৮৮৭ সালে সৃষ্ট জেলা পরিষদ, ময়মনসিংহ একটি ঐতিহ্যবাহী সেবামূলক স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে যাবতীয় সেবা প্রদান করছে।

§        জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত ঐতিহ্যকে স্মরণীয় ও বরণীয়  করার জন্য ত্রিশাল উপজেলায় নির্মাণ করা হয়েছে স্থায়ী নজরুল মঞ্চ এবং ভি.আই.পি রেস্ট হাউজ। প্রতি বছর কবির জন্ম জয়ন্তী উৎসব আড়ম্বরপূর্ণভাবে পালনে জেলা পরিষদ সক্রিয় ভূমিকা পালন করছে।

§        মহান ভাষা আন্দোলনের শহীদ আবদুল জববার এর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে স্থানীয় সরকার বিভাগের সহায়তায় ময়মনসিংহ জেলা পরিষদ গফরগাঁও উপজেলার জববার নগর (পাচুয়া) গ্রামে ২০০৮ সালে প্রতিষ্ঠা করেছে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত নয়নাভিরাম ভাষা শহীদ আবদুল জববার স্মৃতি যাদুঘর ও পাঠাগার।

§        মহুয়া মলুয়ার স্মৃতি বিজড়িত শতাব্দীর প্রাচীন ময়মনসিংহ ভ্রমণকারীদেরকে জেলা পরিষদের ভি.আই.পি রেস্ট হাউজ ও ডাকবাংলোর আতিথেয়তা প্রদান করা হয়।

§        জেলার ১২টি উপজেলায় ০৪টি আধুনিক ডাকবাংলোসহ বর্তমানে ১৩টি ডাকবাংলো ময়মনসিংহ ভ্রমণকারীদেরকে আতিথেয়তা  প্রদান করছে।

§        গ্রামীণ যোগাযোগ নেটওয়ার্ক উন্নয়ন, শিক্ষা ও ধর্মীয় ভৌত অবকাঠামো নির্মাণ, উন্নয়ন ও সংস্কারে জেলা পরিষদ, ময়মনসিংহ নিরলস তৎপর।

§        জেলা পরিষদ, ময়মনসিংহ এ জেলার স্থায়ী বাসিন্দা ও মেধাবী ছাত্র-ছাত্রীদের প্রতি বছর বৃত্তি প্রদান করে থাকে।

§        এই জেলা পরিষদ নিতান্ত দরিদ্র, অসহায় রোগী, প্রতিবন্ধী ও দুঃস্থ ব্যক্তিদের আর্থিক সহায়তা দিচ্ছে।

§        দাতব্য চিকিৎসালয়ের মাধ্যমে গরীব রোগীদেরকে হোমিও চিকিৎসা সেবা প্রদান অব্যহত রেখেছে।

§        জেলা পরিষদ ব্রহ্মপুত্র নদের পশ্চিম তীরে ময়মনসিংহ শহরে মহান মুক্তিযুদ্ধের একটি দৃষ্টিনন্দন স্মৃতিসৌধ গড়ে তুলেছে। শহীদ মুক্তিযোদ্ধা পরিবারেরর সদস্য এবং অসবচ্ছল মুক্তিযোদ্ধাদেরকে সহায়তা দেয়ার জন্য জেলা পরিষদ, ময়মনসিংহ সদা সচেষ্ট।

§        সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে ব্যবহারের উদ্দেশ্যে জেলা পরিষদ অফিস চত্বরে রয়েছে ভাষা শহীদ আব্দুল জববার মিলনায়তন ও শীতাতপ নিয়ন্ত্রিত শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তন এবং মুক্তাগাছায় রয়েছে জেলা পরিষদের উদ্যোগে প্রতিষ্ঠিত একটি অত্যাধুনিক কমিউনিটি সেন্টার-কাম-অডিটরিয়াম।

§        জনগণের সেবায়, জেলার আর্থ সামাজিক উন্নয়নে ও জনকল্যাণে জেলা পরিষদ, ময়মনসিংহ অঙ্গীকারাবদ্ধ।